বহুল জিজ্ঞাসিত...
প্রথম পাতা ›  ভিসা সেবাসমূহ  ›  বহুল জিজ্ঞাসিত প্রশ্ন

অনবরত  জিজ্ঞাসিত প্রশ্ন

প্রশ্ন

প্রশ্ন:আমি কি ভাবে ভারতীয় ভিসার জন্য আবেদন করতে পারি?

উত্তর: আপনাকে একটি অনলাইন ভিসা আবেদন ফর্ম পূরণ করে তার প্রিন্টেড কপির সহিত পাসপোর্ট অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র সহ ইন্ডিয়ান ভিসা এ্যাপ্লিকেশন সেন্টার জমা দিতে হবে, ফর্ম ইমেইলের মাধ্যমে গ্রহণযোগ্য নয় আবেদনকারীকে নিজে উপস্থিত থেকে আবেদন ফর্ম জমা দিতে হবে।

প্রশ্ন :কোথায় আমি ভিসা আবেদন ফর্ম জমা দিতে পারি? আমি কি সরাসরি এটি ভারতীয় হাই কমিশনে জমা দিতে পারি?

উত্তর: ভিসার আবেদন গ্রহণ এবং পাসপোর্ট প্রদানের সম্পূর্ণ দায়িত্ব ইন্ডিয়ান ভিসা এ্যাপ্লিকেশন সেন্টারের (IVAC) উপরে ন্যাস্ত, যা স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া কর্তৃক পরিচালিত। সকল ভিসা আবেদন ফর্ম ইন্ডিয়ান ভিসা আবেদন সেন্টার জমা দিতে হবে। ইন্ডিয়ান হাই কমিশন সরাসরি কোনো আবেদন ফর্ম জমা নেয় না।

প্রশ্ন : ভিসা ফী হিসাবে আমাকে কত টাকা জমা দিতে হবে? অতিরিক্ত কোনো টাকা কি জমা দিতে হয়?

উত্তর: বাংলাদেশীদের জন্য ভারতীয় সরকার কর্তৃক কোনো ভিসা ফী নেয়া হয় না , ইন্ডিয়ান ভিসা এ্যাপ্লিকেশন সেন্টার নামমাত্র ৬০০ অথবা ৭০০ টাকা এ্যাপ্লিকেশনের জন্য নিয়ে থাকে,অন্য কোনো অতিরিক্ত চার্জ নেয়া হয় না।

প্রশ্ন : কিভাবে আমি জানবো কোন ধরণের ভিসার জন্য আমি আবেদন করবো?

উত্তর: কোন ধরণের ভিসার জন্য আবেদন করবেন তা নির্ভর করে আপনার সফরের ধরণের উপর। আপনার সফরের ধরণ অনুসারে নির্দিষ্ট ভিসার নির্দেশনা গুলো IVAC এর ওয়েবসাইট থেকে সতর্কতার সাথে পড়ুন।

প্রশ্ন : আমার আবেদন ফর্ম জমা দানের জন্য কি অনলাইন এ্যাপয়েন্টমেন্ট তারিখের কোনো প্রয়োজন আছে?

উত্তর: শুধু মাত্র ট্যুরিস্ট ভিসার জন্য বাংলাদেশী নাগরিক যাদের পরবর্তী এক মাসের ভারতে যাওয়ার নিশ্চিত বিমান/বাস /রেল টিকেট নেই তাদের অনলাইন এ্যাপয়েন্টমেন্ট এর প্রয়োজন হয়। যাত্রার নিশ্চিত টিকেটসহ আবেদনকারীগণ ঢাকার বাইরে যে কোনো আইভিএসি- এবং ঢাকার মিরপুরে তাদের আবেদনপত্র জমা দিতে পারে | বয়স্ক নাগরিক যাদের বয়স ৬৫ বছরের ঊর্ধে তারা সরাসরি এবং আইভিএসি-এর যে কোনো সেন্টারে তাদের ট্যুরিস্ট ভিসার আবেদনপত্র জমা দিতে পারে | অপ্রাপ্ত বয়স্ক যাদের মা-বাবার বৈধ ভারতীয় ভিসা অথবা এ্যাপয়েন্টমেন্ট তারিখ রয়েছে তাদের কোনো এ্যাপয়েন্টমেন্ট প্রয়োজন নেই |

 ভিসার অন্যান্য ক্যাটাগরির ক্ষেত্রে ( ট্যুরিস্ট ভিসা ছাড়া ) IVAC সরাসরি এসে  কোনো প্রকারের অগ্রিম এ্যাপয়েন্টমেন্ট ছাড়াই আবেদন ফর্ম জমা দেয়া যায়। জ্ঞাত  থাকে যে আবেদনকারী দিনের যেকোনো সময় আবেদন ফর্ম পূরণ বা রেজিস্ট্রেশন করতে পারেন কিন্তু এ্যাপয়েন্টমেন্ট স্লট ইলেক্ট্রনিক্যালি দেয়া হয়  প্রতি কর্মদিবসের ১১:৩০ থেকে।

প্রশ্ন : আমি আবেদন পত্র জমা দিয়েছি কিন্তু আমাকে জরুরী ভিত্তিতে সফরে যেতে হবে আমি কি উল্লেখিত তারিখের পূর্বে ভিসা পেতে পারি।

উত্তর: ভিসা প্রসেসিং এর জন্য ন্যূনতম প্রসেসিং সময়ের প্রয়োজন। তাই আবেদনকারীকে অনুরোধ করা হচ্ছে এই বিষয়টি মাথায় রেখে সফর পরিকল্পনা করতে। আপনার ভিসার ধরণের উপর নির্ভর করে -১০ কার্য দিবসের প্রয়োজন হয় ভিসা প্রসেসিং এর জন্য।

প্রশ্ন : আমার ভিসার অবস্থা সম্পর্কে জানতে আমি কার সাথে যোগাযোগ করতে পারি? 

উত্তর: IVAC এর সাথে যোগাযোগ রাখুন ফোন, ইমেইল বা ফ্যাক্সের মাধ্যমে যেখানে আপনি ভিসা জমা দিয়েছিলেন। কোনো প্রশ্ন থাকলে আপনার স্টিকার নম্বর এবং পাসপোর্ট নম্বর সহ যোগাযোগ করুন। IVAC যোগাযোগ করার জন্য www.ivacbd.comক্লিক করুন। আবেদনপত্র জমাদানের সময় প্রদেয় রিসিপ্টটির একটি কপিসহ  visahelp@hcidhaka.gov.in  -এও মেইল করতে পারেন |

প্রশ্ন : আমার পাসপোর্ট ভিসা ছাড়াই ফেরত দেয়া হয়েছে, আমার কি করা উচিত?

উত্তর: অনুগ্রহ করে মনে রাখুন যে ভিসার জন্য আবেদন করাই ভিসা পাবার নিশ্চয়তা নয়

এক্ষেত্রে ভারতীয় হাই কমিশনের সিদ্ধান্তই চূড়ান্ত।  

 
 
 


ঠিকানা: ভারতীয় হাই কমিশন
প্লট নং. ১-৩, পার্ক রোড, বারিধারা, ঢাকা-১২১২
কর্ম ঘন্টা: সকাল ৯টা থেকে বিকাল ৫:৩০ মিনিট পর্যন্ত
(রবিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত)
টেলিফোন নম্বরসমূহ: +৮৮০-২-৫৫০৬৭৩৬৪
ইপিএবিএক্স: +৮৮০-২-৫৫০৬৭৩০১-৩০৮ এবং +৮৮০-২-৫৫০৬৭৬৪৫-৬৪৯
ফ্যাক্স নম্বর: +৮৮০-২-৫৫০৬৭৩৬১