Events

বিশেষ ভিসা ক্যাম্প

ভারতীয় হাই কমিশন
ঢাকা 

সংবাদ বিজ্ঞপ্তি

১৮ফেব্রুয়ারি ঢাকা ক্যান্টনমেন্ট-এর সেনা মালঞ্চে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সশস্ত্র বাহিনী বিভাগ-এরসহযোগিতায় ভারতীয় হাই কমিশন কর্মরত ও অবসরপ্রাপ্ত সশস্ত্র বাহিনীর সদস্যদের পরিবারের লোকদেরজন্য একটি বিশেষ ভিসা ক্যাম্পের  আয়োজন করেছে। ক্যাম্পটি যৌথভাবে উদ্বোধন করেন বাংলাদেশেনিযুক্ত ভারতের হাই কমিশনার শ্রী হর্ষ বর্ধন শ্রিংলা এবং সশস্ত্র বাহিনী বিভাগ-এর প্রিন্সিপাল স্টাফ অফিসারলে. জেনারেল মাহফুজুর রহমান, আরসিডিএস, এএফডব্লিউসি, পিএসসি, পিএইচডি।

২.    ভারতীয় হাই কমিশন চলতি মাসগুলোতে ভারতীয় ভিসা প্রাপ্তি প্রক্রিয়াকে গতিশীল ও সহজ করতেঅনেকগুলো পদক্ষেপ হাতে নিয়েছে। ঈদের ছুটির আগে জুন মাসে একটি ভিসা ক্যাম্পের আয়োজন করাহয় যেখানে ৫৫,০০০-এরও বেশি  বাংলাদেশী নাগরিককে ট্যুরিস্ট ভিসা প্রদান করা হয়। ছাত্রছাত্রীদের জন্যএকই রকমের আরেকটি ক্যাম্পের আয়োজন করা হয় যেখানে ২,০০০ ছাত্রছাত্রী অংশগ্রহণ করে।

৩.        ভিসা প্রাপ্তি প্রক্রিয়াকে সহজতর করতে সরাসরি ট্যুরিস্ট ভিসা স্কিম-এর আওতায় যে কেউ তাদেরনিশ্চিত বিমান/সড়ক/রেল টিকেটসহ কোন অ্যাপয়েন্টমেন্ট ছাড়াই ভারতীয় ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার(আইভিএসি)-এর ৯টি শাখাতেই  তাদের ভিসার আবেদনপত্র জমা দিতে পারেন; বয়স্ক নাগরিক ও অপ্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে অ্যাপয়েন্টমেন্ট বাতিল করা হয়েছে; ৬৫ বছরের বেশী বয়স্কদের জন্য ৫ বছর মেয়াদী ভিসাপ্রাপ্তির ব্যবস্থা করা হয়েছে; মহিলাদের ক্ষেত্রে প্রবেশাধিকার দেয়া হয়েছে এবং মহিলা আবেদনকারী ওতাদের নিকট আত্মীয়দের জন্য আইভিএসি-এর মিরপুর শাখা শনিবার বিশেষভাবে খোলা রাখা হয়; এবংকূটনীতিক ও কর্মকর্তাদের পরিবারের নির্ভরশীল সদস্যরা তাদের ট্যুরিস্ট ভিসার আবেদনপত্র সরাসরিআইভিএসি-এর উত্তরা শাখায় জমা দিতে পারেন। এসকল পদক্ষেপ এর লক্ষ্য হচ্ছে ভারত ও বাংলাদেশেরমধ্যে মানুষে-মানুষে মৈত্রীর বন্ধনকে দৃঢ় করা।

****

 
 
 


ঠিকানা: ভারতীয় হাই কমিশন
প্লট নং. ১-৩, পার্ক রোড, বারিধারা, ঢাকা-১২১২
কর্ম ঘন্টা: সকাল ৯টা থেকে বিকাল ৫:৩০ মিনিট পর্যন্ত
(রবিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত)
টেলিফোন নম্বরসমূহ: +৮৮০-২-৫৫০৬৭৩৬৪
ইপিএবিএক্স: +৮৮০-২-৫৫০৬৭৩০১-৩০৮ এবং +৮৮০-২-৫৫০৬৭৬৪৫-৬৪৯
ফ্যাক্স নম্বর: +৮৮০-২-৫৫০৬৭৩৬১