Events

ভারত সরকারের কুষ্টিয়ার শিলাইদহের কুঠিবাড়ি কমপ্লেক্সে রবীন্দ্র ভবন নির্মাণে আর্থিক সহায়তা

ভারতীয় হাই কমিশন

ঢাকা 

সংবাদ বিজ্ঞপ্তি

 

ভারত সরকারের কুষ্টিয়ার শিলাইদহের কুঠিবাড়ি কমপ্লেক্সে রবীন্দ্র ভবন নির্মাণে আর্থিক সহায়তা 

রবীন্দ্রনাথ ঠাকুরের পারিবারিক জায়গা কুষ্টিয়ার শিলাইদহের কুঠিবাড়ি কমপ্লেক্সে রবীন্দ্র ভবন নির্মাণের জন্য ভারত সরকার বাংলাদেশ সরকারকে ১৮.১৭ কোটি টাকা আর্থিক অনুদান দিচ্ছে। এই বিষয়ে আজ (৯ মার্চ ২০১৭) শিলাইদহে দুটি সরকারের মধ্যে একটি আর্থিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। 

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার শ্রী হর্ষ বর্ধন শ্রিংলা ভারত সরকারের পক্ষে আর্থিক চুক্তিতে স্বাক্ষর করেন। বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রী জনাব আসাদুজ্জামান নূর-এর উপস্থিতিতে বাংলাদেশের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের জ্যেষ্ঠ সচিব জনাব কাজী শফিকুল আজম। ভারতীয় হাই কমিশন ঢাকা, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি), অর্থ মন্ত্রণালয় ও পুরাতত্ত্ব বিভাগের উর্ধ্বতন কর্মকর্তাগণ, কুষ্টিয়ার জেলা প্রশাসক ও পুলিশ সুপার এবং বাংলাদেশ সরকারের বিশিষ্ট ব্যক্তিবর্গ স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। 

ভারতের রাষ্ট্রপতি শ্রী প্রণব মুখার্জি ২০১৩-এর মার্চে তাঁর বাংলাদেশ সফরের সময় সর্বপ্রথম প্রকল্পটি ঘোষণা করেন । ৭ জুন ২০১৫ প্রকল্পটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদি। প্রস্তাবিত এই রবীন্দ্র ভবনে ঠাকুর-ঐতিহ্য তুলে ধরতে একটি অত্যাধুনিক প্রদর্শনী গ্যালারি, প্রজেকশন সুবিধাদি, রবিঠাকুর রচিত ও সুরোরাপিত সঙ্গীত ও নৃত্য বিষয়ে পাঠদান কক্ষ, ঠাকুর সম্পর্কিত গ্রন্থ সংরক্ষণের জন্য পাঠাগার, হস্তশিল্পালয় ইত্যাদি থাকবে। এছাড়াও, কমপ্লেক্সটিতে অন্যান্য সুবিধাদি যেমন অতিথিশালা, ক্যাফেটেরিয়া, মুক্তমঞ্চ অথবা অ্যাম্ফিথিয়েটার থাকবে। 

কুষ্টিয়া

৯ মার্চ ২০১৭

****

 
 
 


ঠিকানা: ভারতীয় হাই কমিশন
প্লট নং. ১-৩, পার্ক রোড, বারিধারা, ঢাকা-১২১২
কর্ম ঘন্টা: সকাল ৯টা থেকে বিকাল ৫:৩০ মিনিট পর্যন্ত
(রবিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত)
টেলিফোন নম্বরসমূহ: +৮৮০-২-৫৫০৬৭৩৬৪
ইপিএবিএক্স: +৮৮০-২-৫৫০৬৭৩০১-৩০৮ এবং +৮৮০-২-৫৫০৬৭৬৪৫-৬৪৯
ফ্যাক্স নম্বর: +৮৮০-২-৫৫০৬৭৩৬১