Events

ইন্ডিয়ান টেকনিক্যাল এন্ড ইকোনোমিক কো-অপারেশন (আইটেক) প্রোগ্রাম এবং ইন্ডিয়ান কাউন্সিল অফ কালচারাল রিলেশনস (আইসিসিআর) দিবস উদযাপন

ভারতীয় হাই কমিশন

ঢাকা

 

সংবাদ বিজ্ঞপ্তি

ইন্ডিয়ান টেকনিক্যাল এন্ড ইকোনোমিক কো-অপারেশন (আইটেক) প্রোগ্রাম এবং ইন্ডিয়ান কাউন্সিল অফ কালচারাল রিলেশনস (আইসিসিআর) দিবস উদযাপন

   ২০ মার্চ ২০১৭, ৪.৩০ মিনিট থেকে ৬.৩০ মিনিট পর্যন্ত মুক্তিযোদ্ধা মেমোরিয়াল হল, আইডিইবি ভবন, ১৬০/এ কাকরাইল রোড, ঢাকা-১০০০- এ ইন্ডিয়ান টেকনিক্যাল এন্ড ইকোনোমিক কো-অপারেশন (আইটেক) প্রোগ্রাম এবং ইন্ডিয়ান কাউন্সিল অফ কালচারাল রিলেশনস (আইসিসিআর) দিবস উদযাপন করতে পেরে ঢাকাস্থ ভারতীয় হাই কমিশন খুবই আনন্দিত। 

    বাংলাদেশ সরকারের মাননীয় পরিকল্পনা মন্ত্রী এ.এইচ.এম. মুস্তফা কামাল, এফসিএ, এমপি, প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানকে অলংকৃত করবেন। 

   আইটেক প্রোগ্রাম ইন্ডিয়ান টেকনিক্যাল এন্ড ইকোনোমিক কো-অপারেশন এবং সাউথ-সাউথ কো-অপারেটিভ স্ট্রেটেজি-এর কাঠামোর আওতায় ইন্ডিয়ার ডেভলপমেন্ট এসিসটেন্স প্রোগ্রামের অংশ হিসেবে ১৯৬৪ সালে প্রতিষ্ঠিত হয়, যা উন্নয়নশীল দেশগুলোকে ভারতের উন্নয়ন অভিজ্ঞতা এবং সঠিক প্রযুক্তির সুবিধা প্রদান করছে। প্রতি বছর বিভিন্ন ক্ষেত্রে যেমন-হিসাব, নিরীক্ষা, ব্যবস্থাপনা, এসএমই, গ্রামীণ উন্নয়ন, সংসদীয় বিষয়াবলী ইত্যাদি প্রশিক্ষণ কোর্সের জন্য ১৬১ টি সহযোগী দেশে ১০,০০০-এরও বেশি প্রশিক্ষণ পর্বের আয়োজন করা হয়। 

   ২০০৭ সাল থেকে আইটেক প্রোগ্রামের আওতায় ভারতে ২,৬০০-এরও বেশি তরুণ বাংলাদেশী পেশাজীবী স্বল্প ও মাঝারি মেয়াদে বিশেষ কোর্সে অংশগ্রহণ করেন । 

   ১৯৭২ সাল থেকে ভারত সরকার বাংলাদেশী শিক্ষার্থীদের ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস (আইসিসিআর)-এর মাধ্যমে শিক্ষাবৃত্তি দিয়ে আসছে। চিকিৎসা শাস্ত্র ব্যতীত শিক্ষার সকল শাখায় সকল পর্যায়ে (স্নাতক থেকে পিএইচডি পর্যন্ত) আইসিসিআর শিক্ষাবৃত্তি প্রদান করা হয়ে থাকে। এ যাবৎ ৩,০০০ এরও বেশি মেধাবী বাংলাদেশী শিক্ষার্থীকে ভারতে অধ্যয়নের জন্য আইসিসিআর শিক্ষাবৃত্তি দেয়া হয়েছে। এঁরা সকলেই বাংলাদেশ এবং দেশের বাইরে স্ব-স্ব ক্ষেত্রে সুপ্রতিষ্ঠিত হয়েছেন। 

   গণ্যমান্য অতিথিবৃন্দের পাশাপাশি সর্বস্তর থেকে প্রায় ৫০০ জন প্রাক্তন আইটেক ও আইসিসিআর শিক্ষার্থী ২০ মার্চ ২০১৭-এর আইটেক ও আইসিসিআর দিবসে অংশগ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে। দিবসটি উদযাপন উপলক্ষে প্রাক্তন আইসিসিআর শিক্ষার্থীগণ একটি ছোট সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবেন। এতে লোকসংগীত পরিবেশন করবেন মনিরা ইসলাম পাপ্পু; রবীন্দ্রসঙ্গীত পরিবেশন করবেন স্বনামধন্যা শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা এবং ‘অনামিকা সাগরকন্যা’ শীর্ষক নৃত্যনাট্য পরিবেশন করবেন পুজা সেনগুপ্ত ও তাঁর দল তুরঙ্গমি ডান্স রিপার্টরি থিয়েটার।

ঢাকা

১৯ মার্চ ২০১৭

****

 
 
 


ঠিকানা: ভারতীয় হাই কমিশন
প্লট নং. ১-৩, পার্ক রোড, বারিধারা, ঢাকা-১২১২
কর্ম ঘন্টা: সকাল ৯টা থেকে বিকাল ৫:৩০ মিনিট পর্যন্ত
(রবিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত)
টেলিফোন নম্বরসমূহ: +৮৮০-২-৫৫০৬৭৩৬৪
ইপিএবিএক্স: +৮৮০-২-৫৫০৬৭৩০১-৩০৮ এবং +৮৮০-২-৫৫০৬৭৬৪৫-৬৪৯
ফ্যাক্স নম্বর: +৮৮০-২-৫৫০৬৭৩৬১