Press Releases

অরবিট ফ্রিকুয়েন্সি কো-অর্ডিনেশন অফ 'সাউথ এশিয়া স্যাটেলাইট' সম্পর্কিত চুক্তি স্বাক্ষর

ভারতীয় হাই কমিশন

ঢাকা 

সংবাদ বিজ্ঞপ্তি 

অরবিট ফ্রিকুয়েন্সি কো-অর্ডিনেশন অফ 'সাউথ এশিয়া স্যাটেলাইট' সম্পর্কিত চুক্তি স্বাক্ষর

 

1.        আজ (২৩ মার্চ ২০১৭), ভারত ও বাংলাদেশ সরকারের মধ্যে 'সাউথ এশিয়া স্যাটেলাইট' -এর উপর একটি চুক্তি স্বাক্ষরিত হয়। "অরবিট ফ্রিকুয়েন্সি কো-অর্ডিনেশন অফ প্রোপোজড এট ৪৮0ই " নামে চুক্তিটি বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার শ্রী হর্ষ বর্ধন শ্রিংলা এবং বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি)-এর চেয়ারম্যান জনাব শাহজাহান মাহমূদ স্বাক্ষর করেন । এই চুক্তি স্বাক্ষরের মাধ্যমে বাংলাদেশ, ভারত সরকারের গৃহীত একটি পদক্ষেপ 'সাউথ এশিয়া স্যাটেলাইট'-এর সাথে আনুষ্ঠানিক ভাবে যুক্ত হতে সম্মত হয়েছে। 

২.         ভারত, ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন্ (আইএসআরও)-এর মাধ্যমে দক্ষিণ এশীয় অঞ্চলসমূহে সেবা দানের জন্য আইএসআরও-এর জিওসিনক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল (জিএসএলভি এমকে-II) ব্যবহার করে ১২-কু ব্যান্ড ট্রান্সপন্ডার্স (প্রতিটি ৩৬ মেগাহার্জ)-এর সাথে ২টন শ্রেণীর যোগাযোগ স্যাটেলাইট চালু করবে। স্যাটেলাইট সিস্টেমের আওতায় প্রস্তাবিত আবেদনটির মধ্যে রয়েছে টেলিকমিউনিকেশন, টেলি-মেডিসিন ও ইন্টার-গভর্নমেন্ট নেটওয়ার্কস, দুর্যোগ অবস্থায় জরুরি যোগাযোগ, টেলিভিশন ব্রডকাস্ট এবং ডিটিএইচ টেলিভিশন সার্ভিস। 

৩.        প্রত্যেকটি অংশগ্রহণকারী দেশ তাদের নিজস্ব অভ্যন্তরীন ব্যবহারের জন্য ৩৬ থেকে ৫৪ মেগাহার্জ ক্ষমতা সম্পন্ন একটি সার্বক্ষণিক সেবা দানকারী ট্রান্সপোন্ডারের সুবিধা পাবে। প্রত্যেকটি দেশই বিষয়বস্তু সংযোজন ও এর ব্যবহারের জন্য দায়ী থাকবে। 

৪.         ২০১৪ সালে কাঠমুন্ডে অনুষ্ঠিত সার্ক সামিট চলাকালে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী "ভারতের প্রতিবেশীদের জন্য উপহার" হিসেবে স্যাটেলাইটটি উৎক্ষেপণের ঘোষণা দেন। এই স্যাটেলাইটটি দক্ষিণ এশীয় অঞ্চলের উন্নয়ন এবং অঞ্চলটির উন্নয়নের জন্য অভিজ্ঞতা ও প্রযুক্তি বিনিময়ে ভারতের প্রতিজ্ঞার প্রতিফলন। পাকিস্তান ছাড়া সকল দক্ষিণ এশীয় দেশ সমূহ এই অনন্য পরিকল্পনার অংশ, যেটি অংশগ্রহণকারী দেশসমূহের জনগণের সুবিধার জন্য একটি সহযোগিতামূলক প্রচেষ্টার মাধ্যমে অঞ্চলটিকে এক সূত্রে গেঁথে দিবে। 

ঢাকা

২৩ মার্চ ২০১৭

****

 
 
 


ঠিকানা: ভারতীয় হাই কমিশন
প্লট নং. ১-৩, পার্ক রোড, বারিধারা, ঢাকা-১২১২
কর্ম ঘন্টা: সকাল ৯টা থেকে বিকাল ৫:৩০ মিনিট পর্যন্ত
(রবিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত)
টেলিফোন নম্বরসমূহ: +৮৮০-২-৫৫০৬৭৩৬৪
ইপিএবিএক্স: +৮৮০-২-৫৫০৬৭৩০১-৩০৮ এবং +৮৮০-২-৫৫০৬৭৬৪৫-৬৪৯
ফ্যাক্স নম্বর: +৮৮০-২-৫৫০৬৭৩৬১