Press Releases

ভারতীয় সেনাপ্রধানের বাংলাদেশ সফর

ভারতীয় হাই কমিশন

ঢাকা

সংবাদ বিজ্ঞপ্তি

ভারতীয় সেনা প্রধানের বাংলাদেশ সফর

 

জেনারেল বিপীন রাওয়াত, ইউওয়াইএসএম, এভিএসএম, ওয়াইএসএম, এসএম,, ভিএসএম, সেনাবাহিনী প্রধান, ভারতীয় সেনাবাহিনী 

১.       ৩১ মার্চ ২০১৭ বাংলাদেশের সেনাপ্রধান জেনারেল আবু বেলাল মুহাম্মদ শফিউল হক,এসবিপি, এনডিসি, পিএসসি-এর আমন্ত্রণে ভারতীয় সেনাবাহিনীর সেনাপ্রধান জেনারেলবিপীন রাওয়াত, ইউওয়াইএসএম, এভিএসএম, ওয়াইএসএম, এসএম, ভিএসএম, তিন দিনেরসফরে ঢাকায় এসে পৌঁছাবেন। এই সফর উভয় দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে চলমান উচ্চপর্যায়ের বিনিময়ের একটি অংশ। বাংলাদেশের সেনাপ্রধান ২০১৫ সালের সেপ্টেম্বরে এবংবিমান ও নৌ বাহিনী প্রধান ২০১৬ সালে শেষবার ভারত সফর করেন। ভারতীয় বিমান ও নৌবাহিনী প্রধানও ২০১৬ সালে বাংলাদেশ সফর করেন। 

২.       ১ জানুয়ারি ২০১৭ সেনাপ্রধান হিসেবে নিয়োজিত হওয়ার পর দ্বিপক্ষীয় সম্পর্কেরগুরুত্বের উপর ভিত্তি করে ভারতীয় সেনাপ্রধান তার আন্তর্জাতিক সফরের মধ্যে বাংলাদেশসফরকে প্রথম বেছে নেন। তিনি নেপালও সফর করবেন যেখানে সুদীর্ঘ প্রথা অনুযায়ীনেপালের রাষ্ট্রপতি তাঁকে 'জেনারেল অফ নেপাল আর্মি" খেতাবে ভূষিত করবেন। সেনাপ্রধানের সফর সঙ্গী হিসেবে তার স্ত্রী শ্রীমতী মধুলিকা রাওয়াত এবং চার সদস্য বিশিষ্টএকটি প্রতিনিধিদল থাকবেন। প্রতিনিধি দলটি বাংলাদেশের মাননীয় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীএবং জ্যেষ্ঠ সামরিক নেতৃত্ব সম্পন্ন ব্যক্তিবর্গের সঙ্গে সাক্ষাৎ করবেন। সেনা প্রধান মিরপুরেরন্যাশনাল ডিফেন্স কলেজে অধ্যায়নরত অফিসারদের সঙ্গেও দেখা করবেন। 

৩.      ভারতীয় সেনাপ্রধান বাংলাদেশের মুক্তিযুদ্ধের সাথে সম্পৃক্ত একটি ঐতিহাসিক ঘটনারকথা উল্লেখ করেন। তার ৫/১১ জিআর বাহিনীটি বাংলাদেশের উত্তরাঞ্চলে বীরত্বের সাথে যুদ্ধকরে এবং পীরগঞ্জ, গোরাঘাট, গোবিন্দগঞ্জ শ্যাওলাকান্দি, মহাস্থান সেতু ও বগুড়ায় যুদ্ধেঅংশগ্রহণ করে। এই সফরকালে তিনি এসকল যুদ্ধক্ষেত্রের কয়েকটিও পরিদর্শন করবেন। 

ঢাকা

২৯ মার্চ ২০১৭

****

 
 
 


ঠিকানা: ভারতীয় হাই কমিশন
প্লট নং. ১-৩, পার্ক রোড, বারিধারা, ঢাকা-১২১২
কর্ম ঘন্টা: সকাল ৯টা থেকে বিকাল ৫:৩০ মিনিট পর্যন্ত
(রবিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত)
টেলিফোন নম্বরসমূহ: +৮৮০-২-৫৫০৬৭৩৬৪
ইপিএবিএক্স: +৮৮০-২-৫৫০৬৭৩০১-৩০৮ এবং +৮৮০-২-৫৫০৬৭৬৪৫-৬৪৯
ফ্যাক্স নম্বর: +৮৮০-২-৫৫০৬৭৩৬১