Press Releases

দক্ষিণ এশিয়া উপগ্রহ উৎক্ষেপণ- দক্ষিণ এশিয়া উপগ্রহের সফল উৎক্ষেপণের প্রেক্ষিতে দক্ষিণ এশীয় নেতৃবৃন্দের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদির ভিডিও কনফারেন্স

ভারতীয় হাই কমিশন

ঢাকা

সংবাদ বিজ্ঞপ্তি 

দক্ষিণ এশিয়া উপগ্রহ উৎক্ষেপণ- দক্ষিণ এশিয়া উপগ্রহের সফল উৎক্ষেপণের প্রেক্ষিতে দক্ষিণ এশীয় নেতৃবৃন্দের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদির ভিডিও কনফারেন্স

          আজ ভারতের শ্রীহরিকোটা থেকে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (আইএসআরও)-র দক্ষিণ এশিয়া উপগ্রহের সাফল্যজনক উৎক্ষেপণ মহাকাশ ক্ষেত্রে দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতার এক অনন্য উদাহরণ। 

২. উৎক্ষেপণকালে ভারতের প্রধানমন্ত্রী মাননীয় নরেন্দ্র মোদি প্রকল্পে অংশগ্রহণকারী দক্ষিণ এশীয় দেশসমূহের নেতৃবৃন্দ - আফগানিস্তানের প্রেসিডেন্ট মাননীয় আশরাফ ঘানি; বাংলাদেশের প্রধানমন্ত্রী মাননীয় শেখ হাসিনা; ভূটানের প্রধানমন্ত্রী মাননীয় সেরিং টোবগে; মালদ্বীপের প্রেসিডেন্ট মাননীয় আবদুল্লা ইয়ামিন; নেপালের প্রধানমন্ত্রী মাননীয় পুষ্পকমল দহল ‘প্রচন্ড’; শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাননীয় মইথ্রিপালা সিরিসেনা, এই নজিরবিহীন ভিডিও কনফারেন্সে অংশগ্রহণ করেন।

৩. এই ঐতিহাসিক মুহূর্তে বক্তব্য দানকালে প্রধানমন্ত্রী বলেন যে, দক্ষিণ এশিয়া উপগ্রহ উৎক্ষেপণ ভারতের অঙ্গীকার পূরণের স্মারক এবং আমাদের অংশীদারিত্বের সবচেয়ে অগ্রসর সীমান্ত নির্মাণে যাত্রার শুরুও। তিনি বলেন যে, প্রকল্পটি টেলিযোগাযোগ ও সম্প্রচার, টেলি-মেডিসিন, টেলি-এডুকেশন, ই-গভর্নেন্স, ব্যাংকিং/এটিএম সার্ভিস, সেলুলার ব্যাক-হ্যল, আবহাওয়া সংক্রান্ত উপাত্ত প্রদান, দুর্যোগ সতর্কতা এবং শিক্ষা ও গবেষণ প্রতিষ্ঠানের নেটওয়ার্কিংয়ে মহাকাশ প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে আঞ্চলিক সহযোগিতার মাধ্যমে আফগানিস্তান, বাংলাদেশ, ভূটান, মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা ও ভারতের জনগণের জীবন স্পর্শ করবে।

৪. প্রধানমন্ত্রী বলেন যে, দক্ষিণ এশিয়া উপগ্রহ দেখিয়ে দিল যে আমাদের জনগণকে আমাদের সম্মিলিত পছন্দ বিরোধ নয় সহযোগিতা; ধ্বংস নয় উন্নয়ন; এবং দারিদ্র্র্য নয় সমৃদ্ধির জন্য একতাবদ্ধ করবে। প্রধানমন্ত্রী এই দৃষ্টিকল্প বাস্তবায়নে তাঁদের দৃঢ় ও মূল্যবান সমর্থন প্রদানের জন্য অংশগ্রহণকারী দেশসমূহের নেতৃবৃন্দকে ধন্যবাদ জানান। প্রধানমন্ত্রী এবং অন্যান্য নেতৃবৃন্দ উপগ্রহের সফল নির্মাণ ও উৎক্ষেপণের জন্য ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থাকে অভিনন্দিত করেন এবং দক্ষিণ এশীয় জনগণের কাছে উপগ্রহ প্রযুক্তির সুফল পৌঁছে দেওয়ার ভারতীয় প্রচেষ্টার কথা বিশেষ গুরুত্বের সঙ্গে তুলে ধরেন।

ঢাকা
৫ মে ২০১৭

          **** 

 
 
 


Address: High Commission of India
Plot No. 1-3, Park Road, Baridhara, Dhaka 1212
Working hours: 0900 to 1730 hrs
(Sunday to Thursday)
Telephone Numbers: 00880-2-55067647
EPABX : 00880-2-55067301-308 and 55067645-649
Fax Number: 00880-2-55067361
Copyright policy | Terms & Condition | Privacy Policy |
Hyperlinking Policy | Accessibility Option | Help

© High Commission of India, Bangladesh 2013. All Rights Reserved.
Powered by: Ardhas Technology India Private Limited.