Events

ভারতীয় নৌ-বাহিনীর জাহাজের চট্টগ্রাম সফর

ভারতীয় হাই কমিশন

ঢাকা

সংবাদ বিজ্ঞপ্তি

ভারতীয় নৌ-বাহিনীর জাহাজের চট্টগ্রাম সফর

২৩ জুলাই ২০১৭ ভারত ও বাংলাদেশ নৌবাহিনীর মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক বিনিময়ের অংশ হিসেবে 'আইএনএস রণবীর ' শুভেচ্ছা সফরে চট্টগ্রাম পোর্টেএসে পৌঁছায়।

'রণবীর'-এর অর্থ 'যুদ্ধক্ষেত্রের বীর', যা ভারতীয় নৌবাহিনীর একটি ফ্রন্টলাইন ক্ষেপণাস্ত্র ধ্বংসকারী জাহাজ। জাহাজটি ১৯৮৬সালে অনুমোদন পায় এবং২০০৮সালের জানুয়ারিতে এটিকে অধিক শক্তিশালী করার লক্ষ্যে পুনঃ সংস্কার করা হয়। এটি অসংখ্য অপারেশন ও অন্যান্য নৌবাহিনীর সঙ্গে যৌথঅনুশীলনে যুক্ত ছিল এবং অনেক দেশেই শুভেচ্ছা সফর করে।

এই সফরকালে ভারতের নৌবাহিনীর কর্মকর্তারা চট্টগ্রাম নৌ-ঘাঁটিতে বিশিষ্ট ব্যক্তিবর্গের উপস্থিতিতে বাংলাদেশ নৌবাহিনীর কর্মকর্তাদের সাথে মতবিনিময়করেন। যৌথ প্রশিক্ষণ কার্যক্রমের সাথে সাথে প্রীতি ক্রীড়া ম্যাচ এবং সাংস্কৃতিক সফরও অনুষ্ঠিত হয়। বাংলাদেশ নৌবাহিনীর কর্মকর্তা এবং নাবিকেরাআইএনএস রণবীর পরিদর্শনে যান। ২৭জুলাই ২০১৭ চট্টগ্রাম থেকে ছেড়ে যাওয়ার সময় বাংলাদেশ নৌবাহিনীর জাহাজগুলির সঙ্গে একটি ছদ্ম মহড়ারআয়োজন করা হয়।

এরকম শুভেচ্ছা সফর হচ্ছে উভয় দেশের নৌবাহিনীর মধ্যে ক্রমবর্ধমান দ্বিপক্ষীয় সমুদ্র সহযোগিতার প্রতিফলন। ইহা সংশ্লিষ্ট নৌবাহিনীর মধ্যে সেরাঅনুশীলনসমূহ বিনিময়ে উভয় দেশের পেশাজীবীদের সুযোগ করে দেবে।

ঢাকা

২৫ জুলাই ২০১৭

****

 
 
 


ঠিকানা: ভারতীয় হাই কমিশন
প্লট নং. ১-৩, পার্ক রোড, বারিধারা, ঢাকা-১২১২
কর্ম ঘন্টা: সকাল ৯টা থেকে বিকাল ৫:৩০ মিনিট পর্যন্ত
(রবিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত)
টেলিফোন নম্বরসমূহ: +৮৮০-২-৫৫০৬৭৩৬৪
ইপিএবিএক্স: +৮৮০-২-৫৫০৬৭৩০১-৩০৮ এবং +৮৮০-২-৫৫০৬৭৬৪৫-৬৪৯
ফ্যাক্স নম্বর: +৮৮০-২-৫৫০৬৭৩৬১