Press Releases

সাড়ে ৪শো কোটি মার্কিন ডলারের জন্য ডলার ঋণরেখা চুক্তি স্বাক্ষর

dhaka_logo

ভারতীয় হাই কমিশন

ঢাকা

সংবাদ বিজ্ঞপ্তি 

****

সাড়ে ৪শো কোটি মার্কিন ডলারের জন্য ডলার ঋণরেখা চুক্তি স্বাক্ষর

২০১৭ সালের এপ্রিলে মাননীয় প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরকালে ভারত বাংলাদেশকে প্রদানের জন্য সাড়ে ৪শো কোটি ডলারের তৃতীয় ঋণরেখা ঘোষণা করে। এই সাড়ে ৪শো কোটি ডলারের ঋণরেখা চুক্তিটি আজ ভারতের অর্থ ও কর্পোরেটবিষয়ক মন্ত্রী শ্রী অরুণ জেটলি ও বাংলাদেশের অর্থমন্ত্রী জনাব আবুল মাল আব্দুল মুহিতের উপস্থিতিতে আজ (৪ অক্টোবর, ২০১৭) স্বাক্ষরিত হল। চুক্তিতে স্বাক্ষর করেন এক্সিম ব্যাংক অফ ইন্ডিয়ার ব্যবস্থাপনা পরিচালক শ্রী ডেভিড রাসকুইন্হা এবং বাংলাদেশে সরকারের অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব জনাব কাজী শফিকুল আজম। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাই কমিশনার শ্রী হর্ষবর্ধন শ্রিংলা ও বাংলাদেশের পররাষ্ট্র সচিব জনাব মো. শহীদুল হক উপস্থিত ছিলেন।

২. ঋণরেখা চুক্তি স্বাক্ষরের ফলে বাংলাদেশের বিদ্যুৎ, রেলপথ, সড়ক, জাহাজ চলাচল, বন্দর প্রভৃতির মত অবকাঠামোগত গুরুত্বপূর্ণ খাতে পূর্ব-চিহ্নিত অগ্রাধিকারভিত্তিক উন্নয়ন প্রকল্পসমূহের বাস্তবায়ন সম্ভব হবে। বাংলাদেশকে দেওয়া বিগত ঋণরেখাগুলির মত এই ঋণরেখাটিও খুবই হ্রাসকৃত সুদে বছরে মাত্র ১ শতাংশ হারে ২০ বছর সময়সীমার মধ্যে পরিশোধ করতে হবে (এর মধ্যে ৫ বছর আছে স্থগিত রাখার সময়)।

৩. সাড়ে ৪শো কোটি ডলারের ঋণরেখা ভারতের যে-কোন দেশকে দেওয়া সর্ব্বোচ্চ ঋণরেখা। ২০১০ সালে দেওয়া ১শো কোটি ডলারের প্রথম ঋণরেখাটি প্রায় সম্পূর্ণরূপে বাস্তবায়িত হয়েছে যার ১২টি প্রকল্প সম্পূর্ণ হয়েছে এবং বাকিগুলি বাস্তবায়নের বিভিন্ন পর্যায়ে রয়েছে । এই একশো কোটি ডলারের ২০ কোটি ডলারকে পরবর্তীকালে মঞ্জুরি সহায়তায় রূপান্তরিত করা হয় এবং ২০১৫ সালে ঋণরেখাটি ৮০ কোটি ডলার থেকে বাড়িয়ে ৮৬ কোটি ২০ লাখ ডলারে উন্নীত করা হয়। দ্বিতীয় ২শো কোটি ডলারের ঋণরেখাটি ঘোষণা করা হয় ২০১৫ সালের জুন মাসে ভারতের প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরকালে। এতে বাস্তবায়নের জন্য ১৫টি প্রকল্প চিহ্নিত করা হয় এবং সেগুলিও বাস্তবায়নাধীন।

৪. এই তৃতীয় ঋণরেখা চুক্তি স্বাক্ষর বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে, ভারত ও বাংলাদেশের অর্থনীতিকে আরো সমন্বিত করতে এবং দ্বিপক্ষীয় অর্থনৈতিক সহযোগিতা জোরদার করতে অবদান রাখবে বলে ধারণা করা হচ্ছে। বাংলাদেশের দীর্ঘকালীন উন্নয়ন অংশীদার ভারত তৃতীয় ঋণরেখায় গৃহীত প্রকল্প প্রস্তাবের দ্রত বাস্তবায়নে অঙ্গীকারাবদ্ধ।

ঢাকা

০৪ অক্টোবর ২০১৭

****

 
 
 


ঠিকানা: ভারতীয় হাই কমিশন
প্লট নং. ১-৩, পার্ক রোড, বারিধারা, ঢাকা-১২১২
কর্ম ঘন্টা: সকাল ৯টা থেকে বিকাল ৫:৩০ মিনিট পর্যন্ত
(রবিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত)
টেলিফোন নম্বরসমূহ: +৮৮০-২-৫৫০৬৭৩৬৪
ইপিএবিএক্স: +৮৮০-২-৫৫০৬৭৩০১-৩০৮ এবং +৮৮০-২-৫৫০৬৭৬৪৫-৬৪৯
ফ্যাক্স নম্বর: +৮৮০-২-৫৫০৬৭৩৬১