Press Releases

ভারতে বাংলাদেশের বিচারিক কর্মকর্তাদের প্রশিক্ষণ ও দক্ষতা উন্নয়ন

ভারতীয় হাই কমিশন

ঢাকা

সংবাদ বিজ্ঞপ্তি

বাংলাদেশের বিচারিক কর্মকর্তাদের জন্য ভারতে প্রশিক্ষণ এবং সামর্থ্য তৈরী কর্মসূচি

০৯ অক্টোবর ২০১৭ ‘বাংলাদেশের বিচারিক কর্মকর্তাদের জন্য ভারতে প্রশিক্ষণ এবং সামর্থ্য তৈরী কর্মসূচি’-এ অংশগ্রহণের জন্য সিনিয়র জুডিসিয়ালম্যাজিস্ট্রেট, সিনিয়র সহকারী বিচারক এবং মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটসহ ৪০ জনের বাংলাদেশের বিচারিক কর্মকর্তাদের প্রথম ব্যাচ ভারতের ভোপাল-এরউদ্দেশে দেশ ত্যাগ করে। ভারত সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিকল্পনায় ‘ভারতীয় প্রযুক্তি ও অর্থনৈতিক সহযোগিতা (আইটিইসি)’ অধীনে বাংলাদেশেরবিচারিক কর্মকর্তাদের জন্য এই প্রশিক্ষণ কর্মসূচি পরিচালিত হবে।

২.১০ থেকে ২৪ অক্টোবর ২০১৭, ১৫-দিন ব্যাপী এই আবাসিক প্রশিক্ষণ কর্মসূচি ভোপালের জাতীয় জুডিশিয়াল একাডেমী এবং পাঞ্জাব, হরিয়ানা ও চন্ডিগড়রাজ্যে জুডিশিয়াল একাডেমীতে অনুষ্ঠিত হবে। প্রশিক্ষণ কর্মসূচির মধ্যে রয়েছে বিচারিক দক্ষতা, আদালত ব্যবস্থাপনা, মামলা পরিচালন, ক্ষুদ্র-আইনজুরিসপ্রডেন্স সংক্রান্ত প্রশিক্ষণ মডিউল এবং সিভিল আইন, ফৌজদারী আইন, মানবাধিকার আইন, নারী ও শিশু অধিকার সংক্রান্ত আইন, পরিবেশ আইন,সম্পত্তি আইন, চুক্তি আইনসহ আইনের বিভিন্ন দিক। প্রশিক্ষণ কর্মসূচিতে ই-জুডিসিয়ারির নতুন নতুন ক্ষেত্র এবং বিচারিক প্রশাসনে আইসিটি-র ব্যবহারও অন্তর্ভুক্ত রয়েছে।

৩. ২০১৭ সালের এপ্রিল মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাষ্ট্রীয় ভারত সফরের সময় ‘বাংলাদেশের বিচারিক কর্মকর্তাদের জন্য ভারতে প্রশিক্ষণ এবং সামর্থ্যতৈরী কর্মসূচি’-বিষয়ক একটি দ্বিপাক্ষিক সমঝোতা স্মারক গৃহীত হয়। এ চুক্তির আওতায় ভারত তার জাতীয় জুডিশিয়াল একাডেমী এবং বিভিন্ন রাজ্যেঅবস্থিত জুডিশিয়াল একাডেমীতে ১৫০০ বাংলাদেশী বিচারিক কর্মকর্তাদের সামর্থ্য তৈরী প্রশিক্ষণ প্রদান করবে। আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ বিমানভাড়াসহ প্রশিক্ষণের যাবতীয় খরচ ভারত সরকার বহন করবে।

ঢাকা ০৯ অক্টোবর ২০১৭
****
 
 
 


ঠিকানা: ভারতীয় হাই কমিশন
প্লট নং. ১-৩, পার্ক রোড, বারিধারা, ঢাকা-১২১২
কর্ম ঘন্টা: সকাল ৯টা থেকে বিকাল ৫:৩০ মিনিট পর্যন্ত
(রবিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত)
টেলিফোন নম্বরসমূহ: +৮৮০-২-৫৫০৬৭৩৬৪
ইপিএবিএক্স: +৮৮০-২-৫৫০৬৭৩০১-৩০৮ এবং +৮৮০-২-৫৫০৬৭৬৪৫-৬৪৯
ফ্যাক্স নম্বর: +৮৮০-২-৫৫০৬৭৩৬১