Press Releases

ভারতীয় হাই কমিশনার শ্রী হর্ষ বর্ধন শ্রিংলা ‘বন্ধন এক্সপ্রেস’-এ ভ্রমণ করেন

ভারতীয় হাই কমিশন

ঢাকা

সংবাদ বিজ্ঞপ্তি

ভারতীয় হাই কমিশনার শ্রী হর্ষ বর্ধন শ্রিংলা বন্ধন এক্সপ্রেস- ভ্রমণ করেন

আজ খুলনা থেকে কলকাতাগামী 'বন্ধন এক্সপ্রেস'-এর বাণিজ্যিক চলাচলের উদ্বোধনে ভারতীয় হাই কমিশনার শ্রী হর্ষ বর্ধন শ্রিংলা ট্রেনে ভ্রমণ করেন। মাননীয় সংসদ সদস্য শ্রী রণজিৎ কুমার রায় (যশোর-৪)এবং শ্রী স্বপন ভট্টাচার্য (যশোর-৫),বাংলাদেশ রেলওয়ের জেনারেল ম্যানেজার (পশ্চিম) জনাব খায়রুল আলম এবং বিভাগীয় রেলওয়ে ম্যানেজার শ্রী অসীম কুমার বিশ্বাসসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

৯ নভেম্বর ২০১৭ ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের উদ্বোধন করা 'বন্ধন এক্সপ্রেস' ভারত এবং বাংলাদেশের জনগণের প্রতি উৎসর্গ করা হয়।

৫২ বছর পর ১৯৬৫ সালের পূর্বে দুটি বন্ধু দেশের মধ্যে যে রেল সংযোগ ছিল তা 'বন্ধন এক্সপ্রেস' উদ্বোধনের মাধ্যমে পুনঃস্থাপন হবে- বরিশাল এক্সপ্রেস ১৯৬৫ সাল পর্যন্ত শিয়ালদহ থেকে খুলনা পর্যন্ত চলাচল করতো। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১৯৬৫ সালের পূর্ব পর্যন্ত রেল যোগাযোগ পুনঃপ্রতিষ্ঠার স্বপ্নের প্রেক্ষিতে এটি আরেকটি পদক্ষেপ।

'বন্ধন এক্সপ্রেস' -এর সার্ভিস হবে সপ্তাহে এক দিন(বৃহস্পতিবার)। এটি কলকাতা টার্মিনাল (১৩১২৯ আপ) থেকে সকাল ০৭.১০ মিনিটে (আইএসটি) যাত্রা শুরু করবে এবং বেলা ১২.০০ মিনিটে (বিএসটি) খুলনায় পৌঁছবে। ফেরার পথে (১৩১৩০ ডাউন), ট্রেনটি ১৩.২০ মিনিটে (বিএসটি) খুলনা ত্যাগ করবে এবং ১৮.১০ মিনিটে (আইএসটি) কলকাতা টার্মিনালে পৌঁছবে। বন্ধন এক্সপ্রেস ট্রেনে মোট ৩১২ টি এসি চেয়ার আসন এবং ১৪৪ টি এসি ফার্স্ট ক্লাস কেবিন বার্থের আসন রয়েছে। ট্রেনটির এসি চেয়ার কারের ভাড়া ইউএসডি ১০ ডলার এবং এসি আসনের ভাড়া ইউএসডি ১৫ ডলার।

যাত্রীদের অসুবিধার এড়াতে এবং ভ্রমণের সময় কমিয়ে আনতে, ভারতীয় অংশে কাস্টমস এবং ইমিগ্রেশন আনুষ্ঠানিকতা কলকাতার চিৎপুরের আন্তর্জাতিক রেল যাত্রী টার্মিনাস-এ সম্পন্ন হবে।

'বন্ধন এক্সপ্রেস' দুই দেশের মধ্যকার বন্ধুত্ব ও বিশ্বাসের প্রতীক এবং ভারত ও বাংলাদেশের মধ্যে চমৎকার মানুষে-মানুষে যোগাযোগ আরো বৃদ্ধি করবে।

ঢাকা

১৬ নভেম্বর ২০১৭

****

 
 
 


ঠিকানা: ভারতীয় হাই কমিশন
প্লট নং. ১-৩, পার্ক রোড, বারিধারা, ঢাকা-১২১২
কর্ম ঘন্টা: সকাল ৯টা থেকে বিকাল ৫:৩০ মিনিট পর্যন্ত
(রবিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত)
টেলিফোন নম্বরসমূহ: +৮৮০-২-৫৫০৬৭৩৬৪
ইপিএবিএক্স: +৮৮০-২-৫৫০৬৭৩০১-৩০৮ এবং +৮৮০-২-৫৫০৬৭৬৪৫-৬৪৯
ফ্যাক্স নম্বর: +৮৮০-২-৫৫০৬৭৩৬১