VISIT OF CHIEF OF THE ARMY STAFF, INDIAN ARMY সংবাদ বিজ্ঞপ্তি

ইন্ডিয়ান আর্মি চিফ্‌ অফ আর্মি স্টাফের বাংলাদেশ সফর

ভারতীয় হাই কমিশন

ঢাকা

সংবাদ বিজ্ঞপ্তি

ইন্ডিয়ান আর্মি চিফ্‌ অফ আর্মি স্টাফের বাংলাদেশ সফর

জেনারেল মনোজ পান্ডে, পিভিএসএম, এভিএসএম, ভিএসএম, এডিসি, চিফ্‌ অফ আর্মি স্টাফ, ইন্ডিয়ান আর্মি ১৭ জুলাই ২০২২ তারিখে বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, এসবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি, পিএইচডি এর আমন্ত্রণে চার দিনের সফরে ঢাকায় আসেন। ইন্ডিয়ান আর্মির চিফ্‌ অফ আর্মি স্টাফের দায়িত্ব নেওয়ার পর বাংলাদেশই প্রথম দেশ যেখানে তিনি সফর করছেন। এই সফরে উনার সঙ্গে রয়েছেন তার স্ত্রী মিসেস অর্চনা পান্ডে এবং তিন সদস্যের একটি প্রতিনিধি দল।         

            ইন্ডিয়ান আর্মি চিফ্‌ মহোদয়ের গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা, বাংলাদেশ সেনাবাহিনী, নৌবাহিনী, বিমান বাহিনীর সার্ভিস চিফগণ, বাংলাদেশ সশস্ত্র বাহিনী বিভাগের পিএসও প্রধান এবং বাংলাদেশ সশস্ত্র বাহিনীর অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে সৌজন্য সাক্ষাত করার কথা রয়েছে। এছাড়া তিনি বিভিন্ন সামরিক স্টেশন পরিদর্শন করবেন। আর্মি চিফ্‌ ঢাকা সেনানিবাসের শিখা অনির্বাণের বেদিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে বাংলাদেশের সশস্ত্র বাহিনীর সেসব সদস্যদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন যারা ১৯৭১ সালের বাংলাদেশের মুক্তিযুদ্ধে সর্বোচ্চ আত্মত্যাগ করেছিলেন। 

ইন্ডিয়ান আর্মি চিফ্‌ মহোদয় ডিফেন্স সার্ভিস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ মিরপুর পরিদর্শন করবেন এবং সশস্ত্র বাহিনী ওয়ার কোর্সের শিক্ষার্থী অফিসারগণ ও অনুষদের সাথে তার অভিজ্ঞতা শেয়ার করবেন। তিনি বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং-ও পরিদর্শন করবেন। আর্মি চিফ্‌-এর এই সফর দুই দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে বিদ্যমান ঘনিষ্ঠ ও ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ককে আরও জোরদার করবে। 

ঢাকা

১৮ জুলাই ২০২২

****