Visit of muktijoddhas to participate in victory day celebration at Kolkata and reciprocal visit of Indian 
War veterans to participate in Bangladesh’s victory 
Day celebration in Dhaka সংবাদ বিজ্ঞপ্তি

কলকাতায় বিজয় দিবস উদ্‌যাপনে অংশগ্রহণের জন্য মুক্তিযোদ্ধাগণের এবং ঢাকায় বাংলাদেশের বিজয় দিবস উদ্‌যাপনে অংশগ্রহণের জন্য ভারতীয় প্রবীণ যোদ্ধাদের পারস্পরিক সফর

ভারতীয় হাই কমিশন

ঢাকা

প্রেস রিলিজ

কলকাতায় বিজয় দিবস উদ্‌যাপনে অংশগ্রহণের জন্য মুক্তিযোদ্ধাগণের এবং ঢাকায় বাংলাদেশের বিজয় দিবস উদ্‌যাপনে অংশগ্রহণের জন্য ভারতীয় প্রবীণ যোদ্ধাদের পারস্পরিক সফর

       

            ১৯৭১ সালের মুক্তিযুদ্ধকে স্মরণীয় করে রাখতে, ভারত ও বাংলাদেশ পরস্পরের বিজয় দিবসের বাৎসরিক উদ্‌যাপনে অংশগ্রহণের জন্য একে অপরের প্রবীণ যোদ্ধা ও কর্মরত অফিসারগণকে আমন্ত্রণ জানায়।

মুক্তিযুদ্ধের এই ৫১তম বার্ষিকীতে, ২৯ জন বীর মুক্তিযোদ্ধা ও বাংলাদেশ সশস্ত্র বাহিনীতে কর্মরত ছয়জন কর্মকর্তা কলকাতায় অনুষ্ঠিতব্য বিজয় দিবস উদ্‌যাপনে অংশগ্রহণ করতে আজ ভারতের উদ্দেশ্যে রওনা হয়েছেন। একইভাবে, বাংলাদেশের বিজয় দিবস উদ্‌যাপনে অংশ নিতে ৩০ জন ভারতীয় প্রবীণ যোদ্ধা ও ভারতীয় সশস্ত্র বাহিনীতে কর্মরত ছয়জন কর্মকর্তা ঢাকায় পৌঁছেছেন।

এই সফরে, বীর মুক্তিযোদ্ধাগণ ভারতীয় ভারতীয় প্রবীণ যোদ্ধা এবং ভারতীয় সেনাবাহিনী, নৌ ও বিমান বাহিনীর জ্যেষ্ঠ কর্মকর্তাগণের সাথে মতবিনিময় করবেন, যাঁরা মুক্তিযোদ্ধাগণকে প্রশিক্ষণ দেয়ায় অগ্রণী ভূমিকা পালন করেছিলেন এবং স্বাধীনতার জন্য এই ন্যায্য সংগ্রামে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করেছিলেন।

একইভাবে, ভারতীয় প্রবীণ যোদ্ধাগণ ঢাকা সেনানিবাসস্থ শিখা অনির্বাণের বেদিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সেই সকল সদস্যদের শ্রদ্ধা জানাবেন যাঁরা ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে সর্বোচ্চ আত্মত্যাগ করেছিলেন। ভারতীয় এই প্রতিনিধিদলটি মুক্তিযোদ্ধা এবং বাংলাদেশের সেনা, নৌ ও বিমান বাহিনীর জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গেও মতবিনিময় করবে।

এই দ্বিপাক্ষিক সফরগুলো বাংলাদেশি মুক্তিযোদ্ধা ও ভারতীয় প্রবীণ যোদ্ধাগণকে দুদেশের অনন্য বন্ধুত্ব উদ্‌যাপন করার এবং মুক্তিযুদ্ধের স্মৃতিকে নতুন করে জাগিয়ে তোলার জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করে। পাকিস্তানি দখলদারিত্ব, নিপীড়ন ও গণ-অত্যাচার থেকে বাংলাদেশের মুক্তির জন্য ভারত ও বাংলাদেশের দুই সশস্ত্র বাহিনীর একসঙ্গে লড়াই করার এক অনন্য দৃষ্টান্ত এই যুদ্ধ।

ঢাকা
১৪ ডিসেম্বর ২০২২

****