Self Financing Scheme for Studying in India (2019-20) চলমান ঘটনাবলী

ভারতে অধ্যয়নের জন্য স্ব-অর্থায়ন প্রকল্প (২০১৯-২০)

\

ভারতীয় হাই কমিশন

ঢাকা 

সংবাদ বিজ্ঞপ্তি 

 ভারতে অধ্যয়নের জন্য স্ব-অর্থায়ন প্রকল্প (২০১৯-২০)

ভারত সরকার ২০১৯-২০ শিক্ষাবর্ষের জন্য স্ব-অর্থায়ন প্রকল্পের আওতায় ভারতের নিম্নলিখিত কোর্সসমূহে ভর্তির জন্য যোগ্য বাংলাদেশী নাগরিকদের কাছ থেকে আবেদনের আহবান জানাচ্ছে-

(ক) বি ই / বি. টেক

(খ) বি. ফার্মেসি

(গ) এমবিবিএস

(ঘ) বিডিএস

(ঙ) বি. স্থাপত্যবিদ্যা

২. যোগ্যতা: -

এমবিবিএস / বিডিএস কোর্সের জন্য: - পদার্থবিজ্ঞান, রসায়ন ও জীববিজ্ঞান (প্রাণিবিদ্যা ও উদ্ভিদবিদ্যা) বিষয়ে পৃথকভাবে ৫০ শতাংশ নম্বরসহ সব বিষয়ে গড়ে ন্যূনতম ৫০ শতাংশ এবং যোগ্যতা নিরুপন পরীক্ষায় ইংরেজিতে ৫০ শতাংশ নম্বর থাকতে হবে । এনইইটি-তে ন্যূনতম শতকরা ৫০ ভাগ নম্বর।

এমবিবিএস / বিডিএসের প্রার্থীদের বাছাই ২০১৯ সালে অনুষ্ঠিত এনইইটি পরীক্ষায় প্রাপ্ত স্কোরের ভিত্তিতে হবে। আরও বিস্তারিত তথ্যের জন্য, দয়া করে www.cbseneet.nic.in -এ লগ ইন করুন।

এআইআইএমএস, নয়াদিল্লিতে কিছু আসন রয়েছে। শুধুমাত্র এআইআইএমএস-এ বিদেশি প্রার্থীদের এমবিবিএস-এ ভর্তির জন্য এনটিএ দ্বারা পরিচালিত জাতীয় যোগ্যতা যাচাই পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার প্রয়োজন নেই।

বিই / বি. টেক কোর্সের জন্য: - পদার্থবিজ্ঞান, রসায়ন ও গণিত বিষয়ে পৃথকভাবে ৬০ শতাংশ নম্বরসহ সব বিষয়ে গড়ে ন্যূনতম ৬০ শতাংশ এবং যোগ্যতা নিরুপন পরীক্ষায় ইংরেজিতে ৫০ শতাংশ নম্বর থাকতে হবে।

বি. ফার্মেসি কোর্সের জন্য: - পদার্থবিজ্ঞান, রসায়ন ও জীববিজ্ঞান (প্রাণিবিদ্যা ও উদ্ভিদবিদ্যা) বিষয়ে পৃথকভাবে ৬০ শতাংশ নম্বরসহ সব বিষয়ে গড়ে ন্যূনতম ৬০ শতাংশ এবং যোগ্যতা নিরুপন পরীক্ষায় ইংরেজিতে ৫০ শতাংশ নম্বর থাকতে হবে।

বি. স্থাপত্যবিদ্যা কোর্সের জন্য: স্থাপত্য পরিষদ কর্তৃক পরিচালিত বুদ্ধিমত্তার পরীক্ষায় পাস করতে হবে।

৩. সমমান সনদঃ

এসোসিয়েশন অব ইন্ডিয়ান ইউনিভার্সিটি (এআইইউ), নয়াদিল্লি-এর ওয়েবসাইট http://www.aiuweb.org/Evaluation/evaluation.asp থেকে প্রাপ্ত একটি সমমান সনদ জমা দিতে হবে। এই বিষয়ে এআইইউর সাথে পরামর্শ করা যেতে পারে।

৪. এসএফএস-এর আওতায় আবেদনকারীদের নিম্নলিখিত কাগজপত্র জমা দিতে হবে: -

ক) যথাযথভাবে পুরনকৃত সম্পূর্ণ আবেদনপত্রের চারটি সেট

খ)  আবেদনপত্রের  নির্ধারিত স্থানে হাই কমিশন কর্তৃক সত্যায়িত সাম্প্রতিক চার কপি ছবি

গ) প্রার্থীর সনদের সত্যায়িত কপি, যোগ্যতা নিরুপন পরীক্ষায় শতকরার ভিত্তিতে প্রাপ্ত নম্বরের কপি (ভারতীয় বিশ্ববিদ্যালয় এসোসিয়েশন (এআইইউ), নয়াদিল্লি থেকে প্রাপ্ত সনদ যা প্রার্থীর যোগ্যতা নিরুপন পরীক্ষাটি ভারতেরসিবিএসই এর ১০+ ২ মানের সমতুল্য)

ঘ) নাগরিকত্ব সনদ, জন্ম নিবন্ধন সনদ ও পাসপোর্টের প্রথম চার পৃষ্ঠার চারটি সত্যায়িত কপি এবং বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ও ভারতীয় হাই কমিশন, ঢাকা কর্তৃক সত্যায়িত সর্বশেষ প্রতিষ্ঠানের প্রধানের কাছ থেকে প্রাপ্ত চারিত্রিক সনদ।

ঙ) শুধুমাত্র এমবিবিএস / বিডিএসের কোর্সের জন্য এনইইটি-২০১৯ স্কোর (এআইএমএস, নয়াদিল্লিতে ভর্তিচ্ছু  প্রার্থী ছাড়া)।

আবেদনপত্র আগামী ১৫.০৬.২০১৯ পর্যন্ত শিক্ষা শাখা, ভারতীয় হাই কমিশন, প্লট নং. ১-৩, পার্ক রোড, বারিধারা, ঢাকা-১২১২ (টেলিফোন: ৫৫০৬৭৩০১-৩০৮, এক্সটেনশনঃ ১০৯৬/১১১২)-এ গ্রহন করা হবে। 

শুধুমাত্র নিজ স্বাক্ষরিত এবং আঠা দ্বারা সংযুক্ত ছবিসহ মিশন কর্তৃক সত্যায়িত আবেদনপত্র গ্রহন করা হবে। প্রার্থীকে তাদের আবেদনপত্র জমা দেওয়ার সময় যাচাইয়ের জন্য তাদের মূল সনদ উপস্থাপন করতে হবে। নির্বাচিত প্রার্থীদের ভারতের চিকিৎসা পরীক্ষা-সহ ভর্তির আনুষ্ঠানিকতা, ফি নির্ধারণ প্রণালী এবং সংশ্লিষ্ট কলেজ / বিশ্ববিদ্যালয়গুলির পদ্ধতিসমূহ মেনে চলতে হবে।

বিস্তারিত তথ্যের জন্য অনুগ্রহপূর্বক শিক্ষা শাখা, ভারতীয় হাই কমিশন, প্লট নং: ১-৩, পার্ক রোড, বারিধারা, ঢাকা; ফোন- ৫৫০৬৭৩০১-৫৫০৬৭৩০৮ এক্সটেনশন- ১০৯৬/১১১২; ই-মেইল: edu1.dhaka@mea.gov.in এই ঠিকানায় যোগাযোগ করুন।

ঢাকা

২৩ মে ২০১৯

****