ITEC Day চলমান ঘটনাবলী

আইটেক দিবস

ভারতীয় হাই কমিশন

ঢাকা

সংবাদ বিজ্ঞপ্তি

আইটেক দিবস

ভারতীয় হাই কমিশন, ঢাকা ভারতীয় কারিগরি ও অর্থনৈতিক সহযোগিতা (আইটেক)দিবস উদযাপন উপলক্ষে ১৬ মার্চ ২০১৯ বিকেল সাড়ে ৪টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত আইডিইবি ভবনের (১৬০/এ, কাকরাইল রোড, ঢাকা-১০০০) মূল মিলনায়তনে একটি অনুষ্ঠানের আয়োজন করেছে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন এমপি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকতে সদয় সম্মতি জ্ঞাপন করেছেন। বাংলাদেশে নিযুক্ত ভারতের মাননীয় হাই কমিশনার শ্রীমতী রীভা গাঙ্গুলী দাসও অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

১৯৬৪ সালে ভারতীয় কারিগরি ও অর্থনৈতিক সহযোগিতা এবং দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা কৌশল কাঠামোর আওতায় ভারতের উন্নয়ন সহযোগিতা কর্মসূচির অংশ হিসেবে আইটেক কর্মসূচি প্রচলিত হয় যার মাধ্যমে উন্নয়নশীল দেশগুলোকে ভারতের উন্নয়ন অভিজ্ঞতা এবং যথাযথ প্রযুক্তিগত সুবিধা প্রদান করা হয়। প্রতি বছর হিসাব, নিরীক্ষা, ব্যবস্থাপনা, এসএমই, গ্রামীণ উন্নয়ন, সংসদীয় বিষয়াবলীর মত বিভিন্ন ক্ষেত্রে প্রশিক্ষণ কোর্সের জন্য ১৬১টি সহযোগী দেশে ১০ হাজারের বেশি প্রশিক্ষণ পর্বের আয়োজন করা হয়। 

২০০৭ সাল থেকে আইটেক কর্মসূচির অধীনে ৩,৮০০ জনের বেশি বাংলাদেশী তরুণ পেশাজীবী ভারতে এ ধরনের বিশেষায়িত স্বল্প ও মধ্যম পর্যায়ের কোর্স সম্পন্ন করেছে।

বিশিষ্ট অতিথিবর্গের পাশাপাশি সমাজের বিভিন্ন পর্যায়ের প্রায় ৩০০ জন প্রাক্তন আইটেক শিক্ষার্থী ১৬ মার্চ ২০১৯ তারিখে আইটেক দিবসে অংশ নেবেন বলে আশা করা হচ্ছে।

একটি সংক্ষিপ্ত সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে দিবসটি উপলক্ষে।

ঢাকা

১৪ মার্চ ২০১৯

****